বৃটেনের পঞ্চাশ জন মুক্তিযুদ্ধের সংগঠকের নাম ঘোষণা করবে : ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজ সংগঠন

প্রকাশিত: ১১:৩৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২১

বৃটেনের পঞ্চাশ জন মুক্তিযুদ্ধের সংগঠকের নাম ঘোষণা করবে : ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজ সংগঠন

ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজ  বিজয়ের ৫০ বছর পূর্তী উপলক্ষে ;

 ৫০ জন বৃটেন প্রবাসী মুক্তিযুদ্ধের সংগঠকদের নাম ঘোষণা করবে 

 

 

নিজস্ব প্রতিনিধি :

স্বাধীনতা সংগ্রামে বৃটেনের বৃটিশ বাংলাদেশীর ভূমিকা অবিস্মরণীয়। স্বাধীন সার্বভৌম দেশ ও জাতি হিসেবে আন্তর্জাতিক ভাবে স্বীকৃতি ও সমর্থন আদায়ের জন্য যুগান্তকারী ভূমিকা পালন করে বৃটিশ বাংলাদেশী। সেই দিন তাফাল গার স্কয়ারে লোকে লোকারন্য হয়ে গিয়েছিল। নিজের জীবনের  উপার্জন পরিশ্রমের টাকা পয়সা সব কিছু উজাড় করে দিয়েছিল বৃটেনের প্রবাসী বাংলাদেশী। মুক্তি যুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবীর জেনারেল ওসমানী সাহেবের নেতৃত্বে তারা সেই সময় দেশে বিদেশে প্রতিরোধ গড়ে তুলেছিল। কিন্তু দুঃখজনক ব্যাপার এখন সেই প্রবাসীগন সরকারের কাছে অবহেলিত। ওদের সঙ্গে বিমাতা সুলভ আচরন করা হচ্ছে। ওদের  মুক্তি যুদ্বা হিসেবে স্বীকৃতি দিতে চায় না সরকার। ভোটের অধিকার দিতে চায় না, ওদের ছেলে সন্তানদের নাগরিক অধিকার দিতে চায় না। ন্যাশনাল আইডি কার্ড দিতে জটিলতা সৃষ্টি করে। দেশে গেলে তাদেরকে মামলা হামলা জলুম নির্যাতন করা হয়। জায়গা জমি জোর দখল করে নেওয়া হয়। এই সমস্যা সমাধান করতে যে সংগঠন কাজ করছে সেটি হলো ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজ। সেই ধারাবাহিকতায়  প্রবাসী বাংলাদেশীদের আন্তর্জাতিক সংগঠন ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজ বিজয়ের ৫০ বছর উপলক্ষে ১৯৭১ সালে বৃটেনে মুক্তিযুদ্ধের ৫০ জন সংগঠকদের নাম ঘোষণা করবে এবং ২০২২ সালের স্বাধীনতা দিবসে তাদের সম্মাননা প্রদান করবে।

এ অনুষ্ঠানে আরো ৫০জন মুক্তিযুদ্ধের সংগঠকদের নাম ঘোষণা করা হবে।গত ৯ ও ১১ই ডিসেম্বর শনিবার সংগঠণের ভারচুয়েল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় ।ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজের কয়েকটি বৈঠকে যাচাই বাছাই করে ৫০জন সংগঠকদেরতালিকা চুড়ান্ত করা হয়।

গত ১১ই ডিসেম্বরের সভায় সভাপতিত্ব করেন সংগঠণের সভাপতি ড: হাসনাত এম হোসেইন এমবিই ।সংগঠণের ডিজি আ ম ওহিদ আহমদের পরিচালনায় অনুষ্ঠিত সভায় এ বিষয়ে আলোচনায় অংশ নেন -সাব কমিটির কনভেনার সৈয়দ নাদির আজিজ দরাজ ( নিউক্যাসল) ,মাহিদুর রহমান ,(কেন্ট ),ড: ওয়ালী তছর উদ্দিন এমবিই ( স্কটল্যাণ্ড) ডা: ওহিদুল আলম ( রচডেল ) কে এম আবুতাহের চৌধুরী (লণ্ডন ) ,

মাহতাব মিয়া ,( নিউক্যাসল ),অধ্যাপক আব্দুল কাদের সালেহ ও সাংবাদিক শামছুল আলম লিটন ( লণ্ডন),এম এ লতিফ জেপি ,(বারমিংহাম ),হাসান আলী (নিউইয়রক) হাসান মাহমুদ ( টরন্টো) শরাফত হোসেন বাবু  (ওয়াশিংটন) ,মাহবুব আলম শাহ ( মালয়েশিয়া )ড: হুমায়ের চৌধুরী ( সিডনি ),সাদিকুর রহমান ( লণ্ডন )।

এদিকে ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজ সংগঠনের মহতী উদ্যোগকে স্বাগতম জানিয়েছন বৃটিশ বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট রাজনীতিবিদ এম এ হুসাইন। তিনি বলেন এটি সময় উপযোগী যুগান্তকারী একটি উদ্যোগ। মুক্তি যুদ্বা পরিবারের সন্তান হিসেবে এ মহতী উদ্যোগের সর্বাত্মক সফলতা কামনা করি। বিজয়ের সুবর্ণ জয়ন্তী উদযাপনে বিজয়ের মাসে সকল শহীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করি।

আর্কাইভ

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930