ফোর্বসের নতুন তালিকায় ৭ বাংলাদেশি

প্রকাশিত: ৯:৫৮ অপরাহ্ণ, মে ২৮, ২০২২

ফোর্বসের নতুন তালিকায় ৭ বাংলাদেশি

বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বস প্রতিবছরই সম্ভাবনাময় তরুণ সংগঠক, উদ্যোক্তা ও উদ্ভাবকের তালিকা প্রকাশ করে। বৃহস্পতিবার ফোর্বসের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে এ বছরের এশীয় তালিকা। তালিকায় মোট ৩০০ তরুণ সংগঠক, উদ্যোক্তা ও উদ্ভাবকের জায়গা হয়েছে। তাতে শিল্প, প্রক্রিয়াজাতকরণ ও জ্বালানি, প্রযুক্তি উদ্যোগ এবং সামাজিক প্রভাব শ্রেণিতে স্থান পেয়েছেন সাত বাংলাদেশি তরুণ।
‘ফোর্বস ৩০ আন্ডার ৩০ এশিয়া ২০২২’ শিরোনামের এ তালিকায় স্থান পাওয়া বাংলাদেশি তরুণেরা হলেন সামাজিক প্রভাব (সোশ্যাল ইম্পেক্ট) শ্রেণিতে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ নিয়ে কাজ করা সামাজিক সংগঠন ফুটস্টেপস বাংলাদেশের সহপ্রতিষ্ঠাতা শাহ রাফায়াত চৌধুরী ও মোহাম্মদ তাকি ইয়াসির, অ্যাপভিত্তিক নিরাপদ পরিবহনসেবা প্রতিষ্ঠান শাটলের সহপ্রতিষ্ঠাতা জাওয়াদ জাহাঙ্গীর ও রিয়াসাত চৌধুরী, প্রযুক্তি উদ্যোগ শ্রেণিতে অ্যালিস ল্যাবসের শুভ রহমান এবং শিল্প, প্রক্রিয়াজাতকরণ ও জ্বালানি শ্রেণিতে পরিবহন ট্রেকিং ও পর্যবেক্ষণ প্রতিষ্ঠান বন্ডস্টেইন টেকনোলজিসের জাফির শাফি চৌধুরী ও মীর শাহরুখ ইসলাম।
ফোর্বসের পক্ষ থেকে বলা হয়েছে, এ বছর চার হাজার মনোনয়ন জমা পড়েছিল। এর মধ্যে ৩০০ জনকে চূড়ান্ত তালিকার জন্য নির্বাচন করা হয়েছে। এশিয়ার ২২টি দেশ ও অঞ্চলের মধ্যে তালিকায় সবচেয়ে বেশি তরুণ ভারতের, সংখ্যাটা ৬১। এরপর যথাক্রমে সিঙ্গাপুরের ৩৪ জন, জাপানের ৩৩, অস্ট্রেলিয়ার ৩২, ইন্দোনেশিয়ার ৩০ এবং চীনের ২৮ তরুণ ফোর্বসের এশীয় তরুণদের তালিকায় স্থান পেয়েছেন।
গত বছর ফোর্বসের এ তালিকায় নয়জন বাংলাদেশি তরুণ-তরুণীর নাম এসেছিল, যা এযাবৎকালের মধ্যে সবচেয়ে বেশি। এ তরুণেরা হলেন স্বেচ্ছাসেবী সংগঠন অভিযাত্রিকের প্রতিষ্ঠাতা আহমেদ ইমতিয়াজ, বেসরকারি সংস্থা অ্যাওয়ারনেস ৩৬০-এর সহপ্রতিষ্ঠাতা রিজভী আরেফিন ও শমী চৌধুরী; কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান গেজের সহপ্রতিষ্ঠাতা শেহজাদ নূর তাউস ও মোহাসিম বীর রহমান; ক্র্যামস্টাকের প্রধান মীর সাকিব, ই-কমার্স সাইট পিকাবু ডটকমের প্রধান নির্বাহী মরিন হোসেন তালুকদার এবং হাইড্রোকু প্লাসের সহপ্রতিষ্ঠাতা রিজভানা হৃদিতা ও জাহিন রোহান।

আর্কাইভ

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930