দক্ষিণ কোরিয়ার সম্মানসূচক নাগরিকত্ব অর্জনকারী বাংলাদেশির মৃত্যু

প্রকাশিত: ৯:২৭ অপরাহ্ণ, আগস্ট ৫, ২০২২

দক্ষিণ কোরিয়ার সম্মানসূচক নাগরিকত্ব অর্জনকারী বাংলাদেশির মৃত্যু

দক্ষিণ কোরিয়ায় প্রথম নাগরিকত্ব পাওয়া বাংলাদেশি খলিলুর রহমান রকি (৬০) নামের এক প্রবাসী মারা গেছেন।

গত ২৩ জুলাই সন্ধ্যা ৬টার দিকে ওসান শহরের এক হাসপাতালে লিভারের সমস্যার কারণে তার মৃত্যু হয়। এর এক সপ্তাহ আগে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।

মৃতের পরিবারের কেউ দক্ষিণ কোরিয়ায় না থাকায় হাসপাতাল, পরিবার ও দূতাবাসের সঙ্গে ওসান এলাকার কয়েকজন বাংলাদেশি হাসপাতালে যোগাযোগ করেছেন। মৃত রকির গ্রামের বাড়ি পিরোজপুর হলেও তারা স্থায়ীভাবে ঢাকার মিরপুরে বসবাস করতেন। সেখানে নিজস্ব ভবনে তার স্ত্রী থাকেন।

জানা যায়, খলিলুর রহমান রকি দক্ষিণ কোরিয়ার প্রথম পাসপোর্ট অর্জনকারি বাংলাদেশি। তিনি ২০০২ সালে দক্ষিণ কোরিয়াতে খোয়াংজু স্টেডিয়ামে ফিফা বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টে এবং একই বছর এশিয়ান গেমসে বাংলাদেশি স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করেন। এ সময় বিরল সম্মানের অধিকারী হিসেবে কোরিয়া সরকার তাকে নাগরিকত্ব প্রদান করে।

তারপর দীর্ঘদিন কোরিয়ায় থাকার পর কানাডায় চলে যান। সেখানেও তিনি পরিবারসহ নাগরিকত্ব পেয়েছিলেন। তার দুই ছেলের মধ্যে এক ছেলে বর্তমানে কানাডা থাকে।

কানাডায় দীর্ঘ ১৪ বছর অবস্থান করলেও তিনি কোরিয়ার নাগরিকত্ব বাতিল করেননি। এরপর ২০২২ সালের মার্চের দিকে আবারো দক্ষিণ কোরিয়া চলে আসেন।

তিনি দক্ষিণ কোরিয়ার গিম্পু শহরের সোয়েআমরি নামক এলাকায় একটি পার্টস তৈরির ফ্যাক্টরিতে কাজ করতেন। মারা যাওয়ার একমাস আগে তিনি চাকরি পরিবর্তন করে ওসান শহরে অপর একটি ফ্যাক্টরিতে যোগদান করেছিলেন।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দক্ষিণ কোরিয়ার বিভিন্ন কমিউনিটি ও প্রবাসী বাংলাদেশিরা

আর্কাইভ

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930