প্রবাসী স্বজনদের উপর নির্যাতন ও গ্রেফতার বন্ধের দাবিতে লন্ডনে মানববন্ধন

প্রকাশিত: ১০:৩০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২২

প্রবাসী স্বজনদের উপর নির্যাতন ও গ্রেফতার বন্ধের দাবিতে লন্ডনে মানববন্ধন

যুক্তরাজ্য থেকে প্রকাশিত সাপ্তাহিক সুরমা সম্পাদক ও বিশিষ্ট মানবাধিকার সংগঠক শামসুল আলম লিটনের বড় ভাইকে নোয়াখালী থেকে গ্রেফতারের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে গত মঙ্গলবার ২০ সেপ্টেম্বর লন্ডনে এক মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানবাধিকার সংগঠন ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল ও ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনাল এর উদ্যোগে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন যুক্তরাজ্য থেকে প্রকাশিত

ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল সভাপতি মোঃ রায়হান উদ্দিনের সভাপতিত্বে এবং ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনাল সেক্রেটারি নৌশিন মোস্তারী মিয়ার পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমারদেশ ইউকের নির্বাহী সম্পাদক অলিউল্লাহ নোমান।প্রধান বক্তা ছিলেন ব্যারিষ্টার আমিন চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন অনলাইন এক্টিভিষ্ট ফোরামের সভাপতি জয়নাল আবেদিন, সেক্রটারী দেলোয়ার হোসেন, ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল এর সহসভাপতি মোঃ তরিকুল ইসলাম।অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনাল এর সভাপতি মো: মাহবুব আলী খানসূর।সভায় অংশগ্রহণকারীদের উদ্বুদ্ধ করতে জাগরণী সংগীত পরিবেশন করেন রায়হান চৌধুরী।

মানববন্ধনে প্রধান বক্তা ব্যারিষ্টার আমিন চৌধুরী বলেন, এই আওয়ামী সরকার বাংলাদেশ জামায়াত ইসলামীর নেতাদের অন্যায়ভাবে ফাসি দিয়েছে। অন্যায় ভাবে কোন মামলা ছাড়াই গুম করে রেখেছে তাদের সন্তানদের। সাপ্তাহিক সূরমা প্রত্রিকার সম্পাদকের বড় ভাইকে অন্যায় ভাবে গুম করেছে। তার সহ সকলের অবিলম্বে মুক্তি দাবি জানান।

প্রধান অতিথী ওলিউল্লাহ নোমান বলেন, বাংলাদেশে ভয়াবহ অবস্থা চলছে বিরোধী দলের ওপর। মিডিয়াতে আসছে কম কিন্তু তার চেয়ে অনেক বেশি নির্যাতনের স্বীকার হচ্ছে যা আমরা জানিনা। শামসুল আলম লিটন ভায়ের ভাই নুর আলম চৌধুরী পারভেজ সহ অনেককে গুম করে সরকার বিরোধীদের মুখ বন্ধ করতে চাই।তারা আবার পাতানো নির্বাচন করে জ্ক্ষমতায় থাকতে চাই। সম্প্রতি পরারাস্টমন্তী বলেছেন, বিদেশে সব মিশনগুলোতে বলে দিয়েছেন যে সরকারের বিরুদ্ধে যারা কথা বলে, যারা সমালোচনা করে তাদের লিস্ট বানাতে যার কারনে আজকে ২ জন গুম হয়েছে। অবিলম্বে সবার মুক্তি কামনা করেন।

বিশেষ অতিথী ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল এর সহসভাপতি মোঃ তরিকুল ইসলাম বলেন, আমরা যারা গনতন্ত্রের কথা বলি, সুসাশন এবং মানবাধিকার্র কথা বলি তাদের বিরুদ্ধে এই আওয়ামী সরকার, খুনি হাসিনার সরকার, ভোট চোরের সরকার নির্যাতন করে তাদের কন্ঠরোধ করতে চাই। আমরা বলে দিতে চাই অবিলম্বে তত্বাবোধায়ক সরকারের অধীনে নির্বাচন দিয়ে গনতান্কি ধারা ফিরিয়ে আনতে হবে। অবিলম্বে শামসুল আলম লিটন ভাইয়ের ভাই নুর আলম চৌধুরী পারভেজ ভাই এবং আরও অন্যান্য ভাই দের মুক্তি দিয়ে বাংলাদেশের একটি সোনার বাংলাদেশে পরিনত করার আহবান জানান।

সভাপতির বক্তব্যে রায়হান উদ্দিন বলেন, সাপ্তাহিক সুরমা সম্পাদক ও লন্ডন প্রবাসী ছোটভাই শামছুল আলম লিটনের লেখালেখির কারণে নোয়াখালী থেকে বড়ভাই নুর আলম চৌধুরী পারভেজকে (৬২) প্রথমে ডিবি পুলিশ পরিচয়ে বাড়ি থেকে তুলে নেয়া হয়।পরে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয় ।সিলেট যুবদলের জেলা সেক্রেটারি মকসুদ আহমদ তাকে রাতের আঁধারে গুম করার প্রচেষ্টা করা হয়। পরে জনগন রাস্তায় নামে তারপর তাকে গ্রেফতার দেখানো হয়।

সাংবাদিক আবদুর রব ভুট্টোর ভাই আবদুল মুক্তাদির মনুকেও গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়।
অতীতে তাঁর বিরুদ্ধে মামলা এমনকি জিডি পর্যন্ত নেই।হঠাৎ সাদা পোশাকে জেলা ডিবির ১৫-১৬ সদস্য বাড়িতে এসে তাঁকে তুলে নিয়ে যান।যা মানবাধিকারের চরম লঙ্ঘন।অবিলম্বে গ্রেফতারকৃত সকলের মুক্তি দিতে হবে।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনালের সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন চৌধুরী, সহসভাপতি মীরজা আবুল আহমেদ, সহ সাধারণ সম্পাদক মোঃ আমিনুল ইসলাম সফর
ফাইট ফর রাইটস ইন্টারন্যাশনাল সহ সাধারণ সম্পাদক মোং ইকবাল হোসেন ও মোঃ কামরুল হাসান রাকিব।
প্রচার সম্পাদক মোহাম্মদ ফান্টু শিক্ষাও সাংস্কৃতিক সম্পদক, রায়হান চৌধুরী, রুহুল আমিন এসিস্টেনট লিগ্যাল সেক্রেটারী, ইউসুফ বিন হোসাইন খান সহ সাংগঠনিক সম্পাদক, মোঃ মশিউর রহমান, মোং সালমান হোসেন মারজান
মোহাম্মদ আরাফাত হোসেন রনি, মোং তাজুল ইসলাম, ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনাল (ই আর আই) সাংগঠনিক সম্পাদক জুবায়ের আহমেদ, সহ সভাপতি আল আমিন, ফিনান্স সেক্রেটারি মোহাম্মদ মাসউদুল হাছান, অফিস সেক্রেটারি আবু জাফর মোহাম্মাদ আব্দুল্লাহ,প্রচার সম্পাদক সায়েম আহমদ, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি, মোঃ ওসমান গনি, মোঃ এমদাদুল হক,

নির্বাহী সদস্য আব্দুল আলিম, সদস্য ওয়াহিদুজ্জামান, রোকতা হাসান, হুমায়ুন আহমেদ, মোহাম্মদ মনসুর উদ্দীন, মো: খায়রুল আলম, মোহাম্মদ ফাহিদুল আলম, মো: শাহাদাত হোসাইন, রাজু আহমেদ, মো: জামিল আহমেদ, নিয়াজ মোর্শেদ, মারুফ আহমদ লায়েক প্রমুখ।

আর্কাইভ

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930