বঙ্গবন্ধুকে নিয়ে লিখিত আব্দুল মালিকের ৪টি বইয়ের মোড়ক উন্মোচন

প্রকাশিত: ৮:২৯ পূর্বাহ্ণ, মার্চ ৩, ২০২৩

বঙ্গবন্ধুকে নিয়ে লিখিত আব্দুল মালিকের ৪টি বইয়ের মোড়ক উন্মোচন

বঙ্গবন্ধুকে নিয়ে লিখিত আব্দুল মালিকের ৪টি বইয়ের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক:-  মহান একুশে বইমেলার ২৫ তম দিনে সোহরাওয়ার্দী উদ্যানে গ্রন্ত্র উন্মোচন মঞ্চে লেখক গবেষক মো. আব্দুল মালিকের বঙ্গবন্ধুকে নিয়ে লিখিত ৪টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।
বই ৪টি হয়েছে
১। স্বাধীনতার বাঁকে বাঁকে বঙ্গবন্ধুর অবদান
২। বৃটিশ বিরোধী স্বদেশী ও পাকিস্তান আন্দোলনে বঙ্গবন্ধু
৩। আপন আলোয় বঙ্গবন্ধু
৪। মুজিববর্ষে দেশি-বিদেশি কবিদের কালোজয়ী শত কবিতায় বঙ্গবন্ধু।
উক্ত গ্রন্ত উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশ বরেণ্য ছড়াকার, একুশে পদকে ভূষিত বীর মুক্তিযোদ্ধা আসলাম সানী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সচিব কবি ও অভিনেতা পীরজাদা হারুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জিল্লুর রহমান, লেখক সানজিদা হক, বাসিয়া প্রকাশনীর স্বত্তাধিকারী, গীতিকার নওয়াব আলী, বিজ্ঞান বিষয়ক লেখক হিমাংশু রায় হিমেল ও রাসেল। উপস্থিত ছিলেন আরো প্রায় শতাধিক কবি, লেখক, গবেষক, প্রকাশক ও শ্রোতা।

<span;>প্রধান অতিথির বক্তব্যে আসলাম সানী বলেন, মফস্বলের একজন লেখক আব্দুল মালিক ইতিমধ্যে বঙ্গবন্ধুকে নিয়ে ৪টি বই প্রকাশ করে ফেলেছেন, এটা কম কথা নয়। তাঁর এই গবেষণাধর্মী কাজের জন্য তাঁকে ডক্টরেট ডিগ্রি দেওয়া যায়। অন্তত আমি তাঁকে ডক্টরেট বলে সম্বোধন করব। আজীবন সংগ্রামী বঙ্গবন্ধুকে নিয়ে তাঁর লেখনি অব্যাহত থাকবে এই প্রত্যাশা করছি। বিশেষ অতিথির বক্তব্যে পীরজাদা হারুন বলেন, আব্দুল মালিকের দুটি বই অত্যন্ত উ”চমার্গের গবেষণামূলক। আমি তাঁর বইয়ের বহুল প্রচার কামনা করছি। বঙ্গবন্ধুকে নিয়ে তাঁর লেখনি অব্যাহত রাখবেন এই প্রত্যাশা করছি। লেখক আব্দুল মালিক তাঁর অনুভূতি ব্যক্ত করে বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন বহুমাত্রিক বিশ^নেতা ছিলেন। তাঁর জীবন দর্শন, রাজনৈতিক দর্শন, উন্নয়ন দর্শন, আন্দোলন সংগ্রাম নিয়ে বহু গবেষণা হয়েছে, বহু গ্রন্ত্র রচিত হয়েছে। আরো বহু গবেষণার প্রয়োজন রয়েছে। লেখক গবেষকরা বঙ্গবন্ধুকে নিয়ে আরো গবেষণায় এগিয়ে আসবেন এই প্রত্যাশা ব্যক্ত করে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান।

বাংলা একাডেমির একুশে বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যোনে গ্রন্ত্র উন্মোচন মঞ্চে বঙ্গবন্ধুকে নিয়ে লিখিত আব্দুল মালিকের ৪টি বইয়ের মোড়ক উন্মোচন করছেন অতিথিবৃন্দ।