আলু-পেঁপে ছাড়া ৬০ টাকার নিচে সবজি নেই, কমেছে মুরগির দাম

প্রকাশিত: ৪:২৮ অপরাহ্ণ, মার্চ ২৭, ২০২৩

আলু-পেঁপে ছাড়া ৬০ টাকার নিচে সবজি নেই, কমেছে মুরগির দাম

রমজানের শুরু থেকেই চড়া সবজির দাম। এরমধ্যে রোজার প্রথমদিনে বেগুন, লেবু, শসার মতো ইফতারে প্রয়োজনীয় পদগুলোর দাম অস্বাভাবিক বেড়েছিল। গত তিনদিনের ব্যবধানে এগুলোর দাম কিছুটা কমলেও বাজারে অন্যান্য প্রায় সব সবজির দাম ঊর্ধ্বমুখী।

খোদ বিক্রেতারাই বলছেন, সবজির দাম শুধু বাড়ছেই। বাজারে ৬০ টাকার নিচে এখন কোনো সবজি নেই। এরমধ্যে অনেক পদের দাম ১০০ টাকা ছাড়িয়েছে।

সোমবার (২৭ মার্চ) রাজধানীর রামপুরা ও বাড্ডা এলাকার কাঁচাবাজার ঘুরে দেখা যায়, এখন সজিনা, বরবটি ও কচুর লতি বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকা কেজি দরে। পটোল, ভেন্ডি, ঝিঙা, চিচিঙ্গা, বেগুন, শসার দাম ৭০-৮০ টাকা, আর শিম, মুলা ও টমেটো প্রতিকেজি ৬০-৭০ টাকা।

সবচেয়ে কম দামের সবজি কোনটা জানতে চাইলে রামপুরা বাজারের বিক্রেতা আবদুল হানিফ বলেন, আলু আছে ২৫ টাকা আর পেঁপে ৪০ টাকা। এ বাদে ৬০ টাকার নিচে কোনো কিছুই নেই।

তিনি বলেন, রোজা শুরুর পর এখন বেগুন, শসা ও লেবুর দাম কিছুটা কমেছে। এছাড়া অন্য সবকিছু বাড়তি। রোজার প্রথম দিনে বেগুন ১০০ টাকা ছিল, শসা ৮০ টাকা। এখন কেজিপ্রতি এগুলোর দাম ২০ টাকা কম।

মাসুদ নামের মধ্যবাড্ডার এক সবজি বিক্রেতা বলেন, গ্রীষ্মের শুরুতে সাধারণত সবজির দাম এতটা বেশি কখনো থাকে না। এখন প্রতিদিনই পাইকারি বাজারে সবজির দাম ২-৪ টাকা করে বাড়ছে। আসলে বাজারে অন্যান্য সবকিছুর দাম বৃদ্ধির প্রভাব পড়েছে সবজির দামেও। ক্ষেত থেকে আর কম দামের সবজি বিক্রি করছেন না চাষিরা।

এদিকে বাজারে আরও কিছুটা কমেছে ব্রয়লার মুরগির দাম। সাদা ব্রয়লার বিক্রি হচ্ছে ২২০-২৩০ টাকা কেজি দরে।

মুরগি বিক্রেতা মিজানুর রহমান বলেন, কোম্পানিগুলো খামারে ব্রয়লারের দাম কমিয়ে নির্ধারণ করার পর প্রতিদিন মুরগির দাম কমছে।

আর্কাইভ

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930